Skip to main content

বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান ও শিক্ষক প্রশিক্ষণ প্রসঙ্গ

জানিনা শিক্ষক প্রশিক্ষণ বলতে কী বোঝানো হয়েছে, তবে উন্নত দেশে আমার জানা সব বিশ্ববিদ্যালয়েই Teaching and Learning Academy বা এধরনের একটা ডিভিশন থাকে। যারা নতুন শিক্ষকদের প্রফেশনাল ডেভলপমেন্টের জন্য নানা ধরনের একটিভিটি পরিচালনা করে। এসব একটিভিটির মধ্যে আছে টেকনলিজির ব্যবহার (যেমন ডিটুএল, ব্ল্যাকবোর্ড), কোর্স আউটলাইন বা কোর্স সিলেবাস তৈরী করা, প্রফেশনাল ডসিয়ে/পোর্টফলিও তৈরী করা, আন্ডারগ্রাডে শিক্ষাদানের কৌশল, ইউনিভার্সিটির কালচার এবং তার ছাত্রদের কালচার সম্পর্কে ধারণা, ইত্যাদি।

শিক্ষা দান একটা আর্ট। বিশ্ববিদ্যালয়ে শুধু মাস্টার্স আর পিএইচডি ছাত্রই পড়ে না, এখানে আন্ডারগ্রাডের ছাত্ররাও পড়ে যারা সদ্য স্কুল/কলেজ পার হয়ে এসেছে। তারা যেমন স্কুল কলেজের গন্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে পা দিয়ে রাতারাতি ম্যাচিউর হয়ে যায় না, ঠিক তেমনি একটা মাস্টার্স পাশ করা ছাত্র/ছাত্রী যখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগদান করে তারাও রাতারাতি ভালো শিক্ষক হয়ে ওঠে না।

ট্রেনিং সবারই দরকার আছে–বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মানেই তারা ট্রেনিংএর ঊর্ধ্বে এমন মনে করা দাম্ভিক মনে হয় আমার কাছে। আমি প্রায় ৩ বছর ঢাবিতে পড়িয়েছি। তবে উত্তর আমেরিকায় না এলে বুঝতাম না ক্লাসে কিভাবে পড়াতে হয় বা ছাত্র হিসেবে শিক্ষকের কাছে কী পাওনা থাকে। আমার শিক্ষকদের আমি কোনভাবেই ছোট করছি না বরং তাদের দেয়া জিনিসটুকু নিয়েই এতদূর এসেছি। তাদের ঋণ কোনদিন শোধ করা যাবে না। তবে নতুন শিক্ষকদের জন্য বিশ্ববিদ্যালয়ের অনেক কিছু করার আছে যার শুরুটা হওয়া উচিত ওরিয়েন্টেশনের মাধ্যমে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়জন শিক্ষক জানেন কিভাবে অসদুপায় অবলম্বনকারি ছাত্রের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হয়? এসম্পর্কিত সিনেটের রুল গুলো কোথায়া পাওয়া যায় সেটা কিন্তু বিশ্ববিদ্যালয় আমাদের জানায়নি বা আমরা কখনো জানতেও পারিনি।

ট্রেনিং বা লারনিং একটা প্রসেস যেটা সবসময় চালু রাখতে হয়।

অন্যের কথা জানিনা, তবে আমি প্রতি দিনই শিখছি–সিনিয়র শিক্ষকদের সাথে আলোচনা করে শিখছি, টিচিং-লার্নিং একাডেমির সেমিনারে গিয়ে শিখছি (যেখানে অভিজ্ঞ শিক্ষাবিদগণ লেকচার দেন), ছাত্রদের কাছ থেকে শিখছি। শেখার কোন শেষ দেখছিনা। আমৃত্যু শেখার সুযোগ আছে।

আমি আমার কথা বললাম, অন্যের অভিজ্ঞতা ভিন্ন হতে পারে। এসব বলছি এ কারণে যে পরিস্থিতি উন্নত করার অনেক সুযোগ আছে।

আমি মনে প্রাণে বিশ্বাস করি আমাদের দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাদানের ক্ষেত্রে আরেকটু যত্নবান যদি হওয়া যায় তাহলে আমাদের ছেলে-মেয়েরা বিস্ময় ঘটতে সক্ষম।

আমাদের ছেলে-মেয়েরা অসম্ভব মেধাবী–কেবল তাদের মেধাকে সঠিকভাবে নার্চার করতে হবে। এর দায়িত্ব বিশ্ববিদ্যালয় এবং শিক্ষকদেরই নিতে হবে।

Enayet

I am Enayet Raheem. I'm a full time statistician and part time thinker and I love the beauty of nature. Photography is my part time hobby. I work as a Data Scientist at a healthcare organization in the US.

Leave a Reply