Skip to main content

১/৫২ নিজের পোর্ট্রেট – ৫২ সপ্তাহ ফটোগ্রাফি চ্যালেঞ্জ ২০১৬

নতুন বছর বলে আমার কাছে কিছু নেই। কিছু ব্যতিক্রম বাদে নতুন বছরের প্রথম দিন বছরের অন্য যেকোন দিনের মতোই। নতুন বা গতানুগতিক যে দিনই হোক, কাজের কোন শেষ নেই। কাজের প্লেট সব সময়ই ভরা। তার পরেও এবার নতুন বছরে নতুন এক চ্যালেঞ্জ-এ নাম লেখালাম। ৫২ সপ্তাহ ফটোগ্রাফি চ্যালেঞ্জ। শুরুটা নতুন বছর বলে নয় বরং বছরের শুরু থেকে ৫২ সপ্তাহ সহজে হিসাব করা যাবে সেই কারণে।

চ্যালেঞ্জটি আপাতদৃষ্টিতে সহজ। বছরের বায়ান্ন সপ্তাহের প্রতি সপ্তাহে একটা করে ছবি তোলার চ্যালেঞ্জ। ফটোগ্রাফিতে আগ্রহ আছে এমন সবাই এরকম চ্যালেঞ্জ আগে নিয়েছেন। নিদেনপক্ষে এরকম চ্যালঞ্জ সম্পর্কে অবগত। অভিজ্ঞরা বলেন এতে করে নাকি নিজের ফটোগ্রাফি উন্নত হয়।

অনেক দিন ধরে এরকম কিছু একটা করার কথা ভাবছিলাম। অনেকে বছরের প্রতি দিনই একটা করে ছবি তোলার চ্যালেঞ্জ নেয়। অত তেল আমার নেই। আমি ভেবেছিলাম মাসে একটা দিয়ে শুরু করবো কিনা। এরকম চ্যালেঞ্জ যারা আগে নিয়েছেন তাদের অভিজ্ঞতার আলোকে বলা যায় ব্যাপারটা বেশ কঠিন। তবে এর থেকে অনেক কিছু শেখা যায় সে বিষয়ে সন্দেহ পোষণ করি না।

গতকাল পেটাপিক্সেলের নিউজটা নতুন করে আগ্রহী করে তুললো। সেখান থেকে উৎসাহ পেলাম। ডগউড নামের এক ফটোগ্রাফার ভদ্রলোক এ বছরে কাজটা শুরু করেছেন। তার ওয়েবসাইটে গেলে বায়ান্ন সপ্তাহের কার্যতালিকা পাওয়া যাবে। এই তালিকা মোতাবেক ছবি তুলে তাদের ফেইসবুক গ্রুপে পোস্ট করা যাবে। আমি এই গ্রুপে যোগ দিয়েছি। কিন্তু ছবি ওখানে পোস্ট করবো কিনা তা এখনো ঠিক করিনি।

প্রথম সপ্তাহের টাস্ক হলো সেলফি। আমি মোবাইলেই সেলফি তুলেছি মাত্র একবার। তাও ভর দুপুরে গাড়ির মধ্যে বসে বসে বোরড হচ্ছিলাম বলে তোলা। ডিএসএলআর দিয়ে এর আগে একবার মজা করে সেলফি তোলার চেষ্টা করেছিলাম। ব্যাপারটা সেলফোনের মতো অত সহজ নয়। ট্রাইপড লাগে।

সপ্তাহ ১, বছর ২০১৬। নিজের পোর্ট্রেট করতে হবে। আগে কখনোই করিনি। নিজের ছবি তোলা হয় কালে ভদ্রে। সাদামাটা ছবি তুললে তো আর কিছু হল না। তাই প্রথম দিনেই চিন্তায় পড়ে গেলাম। আর তখনই অনুভব করলাম এই চ্যালেঞ্জের লাভক্ষতি। যাহোক চিন্তা ভাবনা করে বের করলাম আমার পোর্ট্রেট দিয়ে কিছু নিজের সম্পর্কে কিছু একটা প্রকাশ করতে হবে। নিজেকে লুকিয়ে রাখার মানসিকতাকেই ছবির মাধ্যমে তুলে ধরতে হবে। আর তখনই এই আইডিয়াটা এলো।

1/52 - self portrait
নিজের পোর্ট্রেট – ডিসেম্বর ৩১, ২০১৫

ক্যামেরা ট্রাইপডে বসিয়ে গ্লোবের আড়ালে লুকিয়ে ছবি তোলা হল। ফোকাস করতে মেয়ের সাহায্য নিয়েছি। এফ ১.৮ থেকে শুরু করে এফ ৮ পর্যন্ত  কয়েকটা ছবি তুলেছি। এর মধ্যে এটাই সবচেয়ে ভালো মনে হল। ইচ্ছে ছিল গ্লোবটাকে কিছুটা আউট অব ফোকাসে রাখা; খুব বেশী নয়। ক্রপ করে ছবিটি ঘড়ির কাটার দিকে একটু ঘুরিয়েছি যেন লুকিয়ে থাকার ব্যাপারটা কিছুটা হলেও আনা যায়। এক্সেপ্রেশনটা তেমন হয়নি যদিও। যাহোক এক সপ্তাহ তো পার হলো!

Canon 6D
EF 85 mm f/1.8 USM lens
1/20, f/8, ISO 4000
Manual mode, auto ISO

পরের সপ্তাহের টপিক: প্রথাগত ল্যান্ডস্কেইপ। দেখা যাক এই শীতের মধ্যে ক্যামনে ল্যান্ডস্কেইপ তোলা যায়।

Enayet

I am Enayet Raheem. I'm a full time statistician and part time thinker and I love the beauty of nature. Photography is my part time hobby. I work as a Data Scientist at a healthcare organization in the US.

2 thoughts on “১/৫২ নিজের পোর্ট্রেট – ৫২ সপ্তাহ ফটোগ্রাফি চ্যালেঞ্জ ২০১৬

Leave a Reply