Skip to main content

৪/৫২ প্লিজিং ব্লার – ৫২ সপ্তাহ ফটোগ্রাফি চ্যালেঞ্জ ২০১৬

_MG_2931
Canon 6D + 70-200 f2.8 IS II USM at 135 mm, ISO 400, f/4, 1/4

আজ ২০১৬ সনের জানুয়ারি মাসের চব্বিশ তারিখ। চতুর্থ সপ্তাহ। ৫২ সপ্তাহ ফটোগ্রাফি চ্যালেন্জের চতুর্থ সপ্তাহের ছবি পোস্ট করার সময় হয়ে গেল।

গত সপ্তাহে কিসের ছবি তোলা যায় সেটা নিয়ে চিন্তা করছিলাম। এমন সময় ছোট মেয়েটা এসে বলল সে নতুন জামা পড়েছে অতএব তার ছবি তুলে দিতে হবে। কোথায় তুলতে হবে সেটাও সে ঠিক করেছে। টেনে নিয়ে তার ঘরে গেল। সেখানে তার একটা ছোট পড়ার/খেলার টেবিল, তার উপর অনেকগুলো রঙবেরঙের খেলনা সাজানো। আছে কাপ, পিরিচ, আর একটা বড় পুতুল।

মেয়ের কয়েকটা ছবি তোলা হল। তখনই টেবিলের উপর সাজানো খেলনা গুলোর দিকে চোখ পড়ল। ঠিক করলাম ব্লার ছবি তুলব।

ক্যামেরার আইএস অফ করে দিলাম। এপারচার ১/৪ থেকে ১/৮ এর মধ্যে বেশ কয়েকটা ছবি তুলে দেখলাম ১/৪ এই ভালো আসছে। তার পর ইচ্ছে মতো ক্যামেরা এদিক সেদিক করে ছবি তুললাম। বেশ কয়েকটা ছবি বেশ এসেছে। লাইটরুমে মিনিমাল প্রসেস করেছি। পোস্ট প্রসেসিং অনেক মজার কিন্তু ছবিটা তোলার সময়ই চিন্তা ভাবনা করে তুললে সেটা প্রসেস করতে আরো বেশী মজা হয়। মজা হয় কারণ পোস্ট প্রসেসিংএ তেমন কিছু করার থাকে না 🙂

ছবিটি ফ্লিকারে দেখতে চাইলে এই লিংকে যেতে হবে।

ছবিটি ওয়াল পেপার হিসেবে চমৎকার লাগছে। ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করতে হবে। ছবিটি ক্রিয়েটিভ কমনস নন কমার্শিয়াল লাইসেন্সে উন্মুক্ত করা হয়েছে। অ-বানিজ্যিক কাজে ছবিটি ব্যবহার করা যাবে। এতে আমার অনুমতি নেয়ার প্রয়োজন নেই।

 

এই পোস্টের স্হায়ী লিংক
http://wp.me/p50qEk-5m

Enayet

I work as a Data Scientist at a healthcare organization in the USA. A full time statistician and part time thinker and I love the beauty of nature.

Leave a Reply